পানীয়


পাইনঅ্যাপল জুস
উপকরন:
আনারস ১টি, লবণ এক চিমটি, চিনি ৩ টেবিল চামচ, বরফ কুচি ২-৩ টুকরা, চেরিফল ২টি

প্রনালী:
প্রথমে আনারস ভালো করে ধুয়ে নিন, আনারস দুই ভাগ করে মাঝ খানের অংশ চা চামচ বা কাটা চামচ দিয়ে কুরিয়ে নিতে হবে তারপর আনারসের মধ্যে চিনি, লবণ দিয়ে বস্ন্যান্ডারে জুস করতে হবে। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। বরফ কুচি ও চেরিফল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ছাতুর পানা
উপকরন:
ছোলার ছাতু ৩০০ গ্রাম, পেঁয়াজ ১টি (কুচানো), কাঁচামরিচ ৩টি (কুচানো), ধনেপাতা ১ আটি কুচানো, বিট লবণ ১চা চামচ, জিরা ভাজা ১ টেবিল চামচ গুঁড়া, চিনি ১ কাপ।

প্রনালী:
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে দুই গাস পানি দিয়ে মিঙিতে ফেটান। যদি খুব ঘন হয়ে যায় তাহলে আন্দাজমতো ঠাণ্ডা পানি মেশান। জিরা গুঁড়া ও বরফকুচি ছড়িয়ে পরিবেশন করম্নন।

তরমুজ আফজা
উপকরন:
লাল তরমুজ ১টি (ছোট), নকুলদানা ২৫০ গ্রাম, লবণ এক চিমটে।

প্রনালী:
তরমুজটি চার ভাগে ভাগ করম্নন, দেখবেন ফালি করে ফেলবেন না। নিচের অংশ যেন জোড়া লাগানো থাকে। ভেতরে নকুলদানা দিয়ে ফ্রিজে রাখুন। মিনিট দশেক পরে তরমুজ ফ্রিজ থেকে বের করে চার ভাগের এক ভাগ থেকে ছোট স্কুপার দিয়ে ১০-১২টি স্কুপ করে গোল করে তুলে রাখুন। বাকি তরমুজ কুরে
খোল থেকে আলাদা করে দানা ছেঁকে নিন। বরফকুচিসহ গাসে দিয়ে ওপরে তরমুজের স্কুপ দিয়ে পরিবেশন করম্নন।

আম চিরম্ননি
উপকরন:
কাঁচা আম ১টি (বড়ো), বিট লবণ এক চিমটি, সাদামরিচ গুঁড়া এক চিমটি, গুঁড়া চিনি এক কাপ, জলজিরা ২ টেবিল চামচ, অ্যালুমিনিয়াম ফয়েল খানিকটা, ম্যাঙ্গো এসেন্স ২ ফোটা।

প্রনালী:
কাঁচা আম ধুয়ে ছুরি দিয়ে চারদিকে চিরে নিন। এবার বিট লবণ ও সাদামরিচ একসঙ্গে মিশিয়ে এই দাগ দেওয়া জায়গায় ছুরি দিয়ে ভরে দিন। অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে আমটি মুড়ে ননস্টিক প্যান অথবা প্রেসার কুকার কিংবা ওভেনে ঘুরিয়ে-ফিরিয়ে মিনিট পাঁচেক পোড়ান। এই সময় কোথাও পানি দেবেন না। আম থেকেই পানি বের হবে। ফয়েলে মোড়া পোড়া আমটি ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে ফয়েল খুলে, খোসা ছড়িয়ে গুঁড়া চিনি, জলজিরা, ম্যাঙ্গো এসেন্স, বরফকুচি দিয়ে বেশ করে নেড়ে পরিবেশন করম্নন।

ছানার জলের শরবত
উপকরন:
দুধ ২ লিটার, কাগজি লেবু
২-৪টি, মিছরি ১০০ গ্রাম, লবণ স্বাদমতো, লেবু ১টি, লেবুর পাতা ৮-১০টি।

প্রনালী:
কাগজি লেবু দিয়ে দুধ কাটিয়ে ছানা আর পানি আলাদা করে রাখুন। মিছরি গুঁড়া করে রাখুন। এক কাপ পানিতে (ছানা কাটানো পানি নয়) গুঁড়া মিছরি, লবণ দিয়ে মিঙ করে নিন। এরপর এতে লেবুর রস দিন। কিছু বরফকুচি ও লেবুপাতার কুচি ছড়িয়ে পরিবেশন করম্নন।

One Response to “পানীয়”

  1. মাসুদ রানা Says:

    গরমের দিনে ভাল কাজে আসবে।


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: