ডিভাইস ড্রাইভার পার্ট-২


ড্রাইভার সংগ্রহ করার জন্য কয়েকটি ধাপ অবলম্বন করা যেতে পারে।
–    ডিভাইস এর সাথে আসা সিডি হতে।
–    ডিভাইস এর ম্যানুফেকচার কোম্পনীর ওয়েভ সাইট হতে।
–    থার্ড পাটি সফটওয়্যার ব্যবহার করে।
      সিডি হতে: এটা হল সবচেয়ে সহজ এবং নির্ভর যোগ্য একটা মাধ্যম। বতমানে সকল ডিভাইস এর সাথে এর ইন্সটলার সিডি আসে, তাও অটোরান ফিচারযুক্তাবস্থায়। সিডি রমে প্র্রবেশ করানো মাত্রই সেটার ইন্সটলার উনইডো চালু হয়ে যায় এবং কয়েকটা ক্লিক এর মাধ্যমেই ডিভাইস এর ড্রাইভার সেটআপ করা যায়।

অটোরান না থাকলে কিভাবে করা যায়?
       এক্ষেত্রে দুটা পদ্ধতিতে কাজটা করে নেওয়া যায়।

–     আপনার ডিভাইস এর সিডিটি প্রবেশ করিয়ে মাইকম্পিউটার অপেন করুন , এবার সিডি রম অপেন করে দেখুন উক্ত সিডিতে কি কি ফোল্ডার আছে। উক্ত লিস্টে দেখুন driver নামক কোন ফোল্ডার আছে কিনা ,ভিন্ন নামেও থাকতে পারে, তবে যে নামেই থাকুক না কেন প্র্রত্যেকটা ডিভাইস এর জন্য আলেদা আলেদা নামে ফোল্ডার পাবেন, যেমন সাউন্ড এর জন্য sound , ভিজিএর জন্য SVGA বা VGA বা Graphics নামে ফোল্ডার থাকে। এবার যেটি ড্রাইভার সেটআপ করে চান সেই ফোল্ডার এ প্রবেশ করুন এবং উক্ত ফোল্ডার হতে setup.exe  ফাইলটি অপেন করলেই হল।

–    কখনো কখনো আপনার ডিভাইস ড্রাইভার সিডিতে অবস্থিত ফোল্ডারে কোন setup.exe ফাইল নাও থাকতে পারে, এই ক্ষেত্র্রে দ্বিতীয় পদ্ধতি অবলম্বন করতে হবে। কন্ট্রোল প্যানেল হতে divice manager চালু করুন। যে আননোন ডিভাইস টির ড্রাইভার সেটআপ করতে চান তার উপর ডাবল ক্লিক করে Driver tab এ ক্লিক করে Update Driver বাটনে ক্লিক করুন। এই অবস্থায় আপনি দুটি অপশন পাবেন উক্ত অপশন হতে স্বয়ংক্রিয়ভাবে সিডি হতে ড্রাইভার খুজে নেওয়ার জন্য search automatically for updated driver software এ ক্লিক করুন। আর এই খুজাখুজির কাজটা যদি আপনি নিজে করতে চান তাহলে Browse My computer for driver software ক্লিক করে browse বাটনে ক্লিক করে সিডি রম এ অবস্থিত ড্রাইভার ফোল্ডার টি সিলেক্ট করে দিন। সঠিক ড্রাইভার পেয়ে গেলে কপি প্র্রসেস শুরু হবে এবং আননোন ডিভাইটির নাম প্রদশন করবে।

এক কোম্পানীর জন্য তৈরি কার ড্রাইভার কি অন্য ডিভাইসে ব্যবহার করা যায়?

       হ্যা করা যায়। কারন ডিভাইস টি কোন কোম্পানীর তৈরি সেটা মূখ্য বিষয় নয়। সেটিতে কোন চিপস বা চিপস সেট করার হয়েছে সেটাই বিবেচ্য বিষয়। যেমন ধরা যাক আমার কাছে asrock 945 chipset এর মাদার বোর্ড ডিভাইস ড্রাইভার সিডি আছে, আমি চাইলে সেটি MSI945 chipset এর  মাদারবোড এ তা ব্যবহার করতে পারবো। আবার সব ক্ষেত্রে এই পদ্ধতি কাজ নাও করতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই কাজ করে। যেমন Intel D945GCNL এবং Intel D945GCPE এর জন্য একাই ড্রাইভার সিডি কাজ করে , কিন্তু একই মানের Intel D945GCCR এর বেলায় ভিজিএ কাজ করলেও সাউন্ড কাড এর ড্রাইভার টা ভিন্ন (ঐ সিডি দিয়ে কাজ হবে না)।   

       ম্যানুফেকচার কোম্পনীর ওয়েভ সাইট হতে: সিডি পাওয়া না গেলে একমাত্র ভরসাই হল ইন্টানেট।আপনি কোন ডিভাইস এর নাম লিখে Google এর সার্চ করে দেখুন হাজারটা লিংক আপনার সামনে এসে হাজির হয়ে যাবে।
      Google এর vinyl ac97 sound card driver লিখে সার্চ দিন, মাথা ঘুরে যাবে এতো সব লিংক দেখে।
এই লিংক গুলো হতে সঠিক ড্রাইভার খুজে বের করার মানে  সময় এর অপচয়।তাছাড়া কিছু সাইট আছে আপনাকে হাইকোর্ট দেখাতে পারে, মানে রেজি: কর, টাকা পয়সা ডোনেট কর, বা আমাদের ওমুক ইউটিলিটি সফটওয়্যার টা ব্যবহার করো ইত্যাদি ইত্যাদি।  তাহলে উপায় কি?

চলবে………………………….

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: