ডিভাইস ড্রাইভার (সমাপ্ত)


ভিস্তার জন্য উপায় হল কন্ট্রোল প্যানেল এর problem Reports and solutions ইউটিলিটি ব্যবহার করা, কিন্তু এটিও সব সময় ভাল রেজাল্ট দেয় না। 
খুব সহজ হল ডিভাইস নির্মাতা কোম্পানী বা ডিভাইস এর ব্যবহৃত চিপসেট কোম্পানীর সাইটে প্রবেশ করুন। সাধারনত এদের সাইট এর ঠিকানা গুলি পন্যের নাম বা চিপসেট অনুসারে হয়ে থাকে। উদা: পন্যের নামানুসারে ইন্টেল এর সাইট ঠিকানা হল  www.intel.com , Hp এর   www.hp.com  ।
আবার চিপসেট অনুয়ায়ী via chipset এর হল  http://www.via.com.tw
এক্ষেত্র্রে google  এর সাচ অপশন ব্যবহার করতে পারেন এই ভাবে: টাইপ করুন, Intel chipset সার্চ বাটনে ক্লিক করুন।
কোন কোন সাইট এর ঠিকানা পন্যের নামের সাথে মিল রেখে নাও থাকতে পারে। যেমন: mercury এর সাইট হল  www.kobian.com
আমি নিজে এইসব কোম্পনীর তালিকা বানানোর একটা দু:সাহস করে ছিলাম, আমার এই প্রচেস্টা কে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। লিংক  http://www.techpartner.we.bs/support.html
আসুন ড্রাইভার ডাউনলোড করি:
প্রত্যেকটা সাইট এই তাদের সাপোট নামে একটা লিংক থাকে। আপনি সাপোর্ট লিংককে ক্লিক করুন। এখানে কিছু কথা না বলেই নয়। সাপোর্ট পেইজ এর জন্য রিজনও একটা লক্ষ্যনীয় বিষয়। আপনি হয়তো আপনার ডিভাইস টা গালফ রিজন থেকে ক্রয় করেছেন, এখন এটার জন্য আপনি যদি এশিয়া রিজনে গিয়ে ড্রাইভার সফটওয়্যার খুজার চেস্টা করেন সেটা হবে পন্ড শ্রম। এখনকার সব সাইট এ এই রিজন সিলেক্ট করার ব্যবস্থা থাকে। যেমন: ডিলিংক এর DEF 520TX এর  ল্যান ড্রাইভার Global রিজনে খুজলে কিচুই পাওয়া যাবে না। আবার একই জিনিস Asia রিজনে খুজলে সহজেই পাওয়া যাবে।
একটা উদারন দেই:
ধরে নিন তোশিবা এর ল্যাপটপের জন্য আমরা তাদের সাইট হতে ড্রাইভার ডাউনলোড করবো।
এক্ষেত্রে ল্যাপটপের মডেল এবং নামটা নিন। যেমন : satellite A210
 www.toshiba.com  টাইপ করে সাইটে প্রবেশ করুন, পেইজের বাম পাশে উপরের কোনা হতে Toshiba Global Sites  এর ড্রপ ডাউন বাটনে ক্লিক করুন এবং Middle East সিলেক্ট করুন। কারন আমি যে মডেলটির ড্রাইভার চাচ্ছি তা মিডল ইস্ট রিজন এর জন্য তৈরি করা। এবার products এর তালিকা হতে computer systems এ ক্লিক করুন। এবার support and Downloads মাউস রাখুন এবং Support homepage এ ক্লিক করুন। এবার দেখুন support and downloads center এ দেখুন শুধু download নামে অনেকগুলি লিংক আছে। এই লিংক লিস্ট হতে downloads driver এ ক্লিক করতে হবে।এখন যে পেইজ প্র্রর্দশিত হবে উক্ত পেইজ হতে
Product type এর ড্রপ ডাউন বাটন হতে Notebook সিলেক্ট করুন।
Family  এর ড্রপ ডাউন বাটন হতে satellite সিলেক্ট করুন।
Product series এর ড্রপ ডাউন বাটন হতে Satellite A series সিলেক্ট করুন।
Model এর ড্রপ ডাউন বাটন হতে A210 সিলেক্ট করুন।
একটু অপেক্ষা করুন।
Short Model No হতে PSAFGE নিধারন করুন , এটা আপনার মডেল ভেদে তিন রকম হতে পারে। সাধারনত ল্যাপটপ বডির উল্টা দিকে লেখা থাকে। আর না পেলে ডিফল্ট all ই রাখুন।
Operating System এর ড্রপ ডাউন বাটন হতে আপনার প্রয়োজনুসারে এক্স পি বা ভিস্তা সিলেক্ট করুন।
Driver Type হতে যদি বিশেষ একটি ডিভাইস এর জন্য ড্রাইভার ডাউনলোড করতে চান তাহলে তা সিলেক্ট করুন অন্যথায় ALL রেখেই search এ ক্লিক করুন। এবার সবগুলি ভিভাইস এর ড্রাইভার এর লিস্ট প্রর্দশিত হবে। এখন এখান থেকে প্রয়োজনীয় ড্রাইভার ডাউনলোড করে নিন।
থার্ড পাটি সফটওয়্যার:
থার্ড পাটি সফটওয়্যার আমরা মূলত ব্যবহার করবো ড্রাইভারের ব্যাকআপ বা ব্যাকআপ ড্রাইভার হতে রিস্টোর বা একই ধরনের ভিভাইসের ড্রাইভার অন্য কম্পিউটারে সেটআপ করার জন্য।
এই কাজের জন্য Driver Genius Professional Edition  বা  এই জাতীয় অন্যকোন সফটওয়্যার ব্যবহার করতে পারেন।  http://www.driver-soft.com/download.html এই লিংক হতে ডাউন লোড করে নিন।
আসুন শুরু করি:
Driver Genius সেট আপ শেষ হলে রান করুন। রেজিস্টেশন এর কাজটা সেরে নিন । তানা হলে Evaluate কপি দিয়ে সব কাজ করা সম্ভব হবে না। রেজিস্টেশন শেষ হল পুনরায় রান করুন। আপডেট করার জন্য yes না করতে চাইলে No করুন।
এবার Select the driver you want to backup এর লিস্ট হতে যদি আপনি আপনার সকল ড্রাইভার গুলো ব্যাকআপ করতে চান , তাহলে Windows Orginal Drivers এ টিক মার্কস দিন , অন্যথায় যে সকল ড্রাইভার আপনি এক্সট্রা সেটআপ করেছেন বা সেট করতে হয় , শুধু সেগুলোরই ব্যাকআপ করতে চান তাহলে Current Used Drivers এ টিক মার্কস দিন(আমার সাজেশন হল এটাতেই টিক মার্কস দেওয়া, কারন windows এর অরজিনাল ড্রাইভার , windows সেটআপ করার সময় স্বয়ংক্রিয়ভাবে হয়ে যায়)।
Next এ ক্লিক করুন। selest the backup type চারটি অপশন রয়েছে।
১। default—- এটি সিলক্টে করলে প্রতিটি ডিভাইস এর জন্য একটা করে ফোল্ডারে তার ড্রাইভার জমা করবে, যা হতে আমরা অন্য কোন কম্পিউটারেও এটা ব্যবহার করতে পারবো।
২। Zip Archive—- সব গুলি ডিভাইস এর ড্রাইভারকে একত্রে জিপ করে রাখবে, পরবর্তীতে প্রয়োজনে আন জিপ করে আমার ব্যবহার করতে পারবো।
৩। Self-extracting Archive —– এটার কাজ ২নং এর মতোই, তবে এটা স্বয়ক্রিয়ভাবে আনজিপ বৈশিষ্ট সম্পন্ন।
৪। Auto-installer Archive —– সব ডিভাইস এর ড্রাইভারকে নিয়ে একাটি EXE ফাইল তৈরি করবে, এবং সরাসরি এটি হতে রান হয়ে ডিভাইস এর ড্রাইভারহুলো রিস্টোর হবে।
আপনার প্রয়োজনুসারে একটি অপশন সিলেক্ট করে , কোথায় তা স্টোর হবে browse করে দেখিয়ে দেন এবং save বাটনে ক্লিক করে next বাটনে ক্লিক করুন। finish বাটনে ক্লিক করুন।
আর সবশেষে আছে ২৫০০০ ড্রাইভারের বিশাল কালেকশন। ডাউনলোড করে নিন।
25000 Windows Drivers For XP 2008
 http://rapidshare.com/files/95623727/Dr … .part1.rar
 http://rapidshare.com/files/95616890/Dr … .part2.rar
File-Size: 2 x 94,18 MB

(শেষ……)

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: