অনলাইনের রেডিও পিসিতে রেকডিং করুন ।



 

 

 

 

 

 

এর আগে আমি জানিয়ে ছিলাম কিভাবে অন লাইন হতে রেডিও শুনা যায়। আজ দেখবো এই অনলাইন রেডিও হতে কিভাবে তা আপনি আপনার পিসিতে রেকডিং করবেন।

কোথায় পাবো?

বিছমিল্লাহ করে Screamer-radio ডাউনলোড করে নিন এবং সেটআপ করে নিন।

কিভাবে রেকডিং করবো?

Screamer-radio চালু করুন এবং file মেনু হতে open Url এ ক্লিক করুন। এবার Url text Box আপনি যে সাইটের রেডিও শুনতে চান তার ইউ. আর এল এড্রেস টাইপ করে Ok বাটনে ক্লিক করুন। নিচের ইউ আর এল টা ব্যবহার করে দেখুন, রেডিও গুনগুন এর বাংলা অনুষ্ঠান শুনতে পারবেন।

http://208.53.138.65:7076

এবার রেকডিং করার জন্য Rec বাটনে ক্লিক করুন এবং স্টপ করার জন্য পুনঃরায় Rec বাটন ক্লিক করুন। রেকডিং করা ফাইল দেখার জন্য Recording মেনু হতে open recording folder ক্লিক করুন, রেডিও সেশ্টন অনুযায়ী ফোল্ডারের ভিতরে ফাইলগুলি পাবেন।

রেডিও এড করার জন্য এর ইউ আর এল জানাটা হলো সবচেয়ে জরুরী বিষয় এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসবে, আমি রেডিও জন্য ইউ আর এল কোথায় পাবো?এটা জানার বেশ কিছু পদ্ধতি আছে

এটা জানার তিনটা পদ্ধতি আমার জানা আছে, তা শেয়ার করলাম।

সোর্স কোড হতে

ভিলসি প্লেয়ার

সেইভ করা প্লে লিস্ট ফাইল হতে

 

সোর্সকোড হতে দেখার জন্য : কোন রেডিও সাইট অপেন করুন। যেমন:http://www.radiogoongoon.com/


 

পেইজ এর সোর্স দেখার জন্য view মেনু হতে source ক্লিক করুন। এবার স্ক্রল করে দেখুন filename এর ভ্যালুটাই হলো আমাদের রেডিও ইউ আর এল। http://208.53.138.65:7076

 

ভি.এল.সি প্লেয়ার হতে: ভিলসি প্লেয়ার চালু করুন। view হতে playlist এ ক্লিক করুন, এবার manage মেনু হতে services discovery এর shoutcast radio listings এ ক্লিক করুন। shoutcast এ ডাবল ক্লিক করুন ।


লিস্ট পাবনে এবং উক্ত লিস্ট হতে 24hs এর + সাইনে ক্লিক করে লিস্ট এক্সপান্ড করুন। এবার angelsFox-Radio তে ক্লিক করুন ( আপনার ইচ্ছা হলে অন্য কোনটা ব্যবহার করতে পারেন)।

রেডিও শুনতে পাবেন।

angelsFox-Radio নামটির উপর মাউসের রাইটবাটনে ক্লিক কের info তে ক্লিক করুন। URI যে এড্রেস টা দেখা যাচ্ছে সেটাই হল রেডিও এর জন্য ইউ. আর এল।

সেইভ করা প্লে লিস্ট হতে: কিছু কিছু সাইটে আপনি রেডিও শুনদে চাইলে আপনাকে প্রথমে তাদের একটি asx ফাইল সেইভ করতে হয়, কারো কারো ক্ষেত্রে আবার সেইভ অপশন না এসে সরাসরি মিডিয়া প্লেয়ারে চালু হয়ে যেতে পারে, তবে এটা নির্ভর করবে আপনার কম্পিটারের সেটি্ং এর উপর। এই সাইটটা দেখুন। http://www.phayul.com/onlineradio/ । রেডিও শুনতে উক্ত সাইটের মিডিয়া প্লেয়ার এর আইকনে ক্লিক করুন। সরাসরি মিডিয়া প্লেয়ারে চালু হয়ে গেলে, file মেনু হতে Properties এ ক্লিক করুন।


এখানে লোকশনে যে এড্রেস টা দেখাচ্ছে, সেটাই হল রেডিওর জন্য ইউ, আর এল।

আর যদি সরাসরি চালু না হয়ে asx ফাইল হিসাবে সেইভ হয়, তাহলে উক্ত ফাইলটি notepad দিয়ে অপেন করুন।

এখানে mms:\\70.86.171.134\radiophayul টাই হল রেডিওর ইউ. আর এল।


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: