ID Award 2008, বাংলাদেশের জন্য কিছু সম্মান বয়ে আনার সুযোগটা কাজে লাগান


কিছুদিন আগে কয়েকজন ব্লগারের “ন্যাশনাল আইডি” সংক্রান্ত লেখালেখিতে এই প্রকল্প বিষয়ক তথ্যভিত্তিক একটি পোস্ট দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। প্রকল্পটি শেষ না হওয়া এবং তথ্যের গোপনীয়তা সংক্রান্ত সমস্যার কারণে এই বিষয়ে লেখা সম্ভব হয়ে ওঠেনি। প্রকল্প শেষ হওয়ার পর একবারেই কিছু লিখার ইচ্ছে ছিলো।

যাই হোক, এই বিষয়ে সময় করে পরে কখনো বিস্তারিত এখুনি লেখা সম্ভব না হলেও এই প্রকল্প সম্পর্কে কিছু তথ্য শেয়ার করা যেতে পারে-

* এই প্রকল্পের অধীনে এই পর্যন্ত আট কোটি প্রাপ্ত বয়স্ক লোকের ডাটাবেস তৈরি করা হয়েছে যা করতে আমাদের ১১ মাসের চাইতে কিছু কম সময় লেগেছে। এই বিশাল কর্মযজ্ঞ মাত্র ৩০০ কোটি টাকায় সম্পন্ন করা সম্ভব হয়েছে। খুব সম্ভবত এটি একটি বিশ্ব রেকর্ড হওয়ার যোগ্যতা রাখে (বাজেট এবং সময়ের হিসেবে)। এই সংক্রান্ত আরো কিছু তথ্য পরে শেয়ার করার ইচ্ছে রইলো।

* আমাদের এই ডাটাবেস এখন পর্যন্ত আমরা দেশের ২২ টি খাতে কাজে লাগানোর পরিকল্পনা করেছি। যেমন, ব্যাংক, হাসপাতাল, পুলিশ বিভাগ, স্কুল, কলেজ ইত্যাদি ইত্যাদি। ই-গভর্নেস এর পথে এটি একটি বিশাল পদক্ষেপ হয়ে থাকবে। এবং ধীরে ধীরে পুরো বাংলাদেশকে অটোমেশনে আনার জন্য এই ডাটাবেস কাজে লাগানো হবে।

* এই ডাটাবেসকে নিয়মিত আপডেট এবং সচল রাখার জন্য পুরো বাংলাদেশ জুড়ে বিশাল নেটওয়ার্ক করা হচ্ছে। পর্যায়ক্রমনে দেশের সকল জনগনকে এই সিস্টেমে অন্তর্ভূক্ত করা হবে এবং এটি একটি চলমান প্রক্রিয়া হিসেবে চালু থাকবে।

* বাংলাদেশ থেকে দূর্নীতি দূরীকরণ, অপরাধ প্রবনা কমানো এবং আরো নানাবিধ কাজে এই ডাটাবেসের সঠিক এবং সর্বোচ্চ প্রয়োগ করা হবে যা দেশের জন্য বিশেষ কল্যাণ বয়ে আনতে সমর্থ হবে।

আসলে অল্প কথায় এর বিশালতা ও কার্যকারীতা সম্পর্কে কাউকে ধারনা দেয়া সম্ভব নয়। পর্যাপ্ত অর্থের অভাব, দক্ষ জনবলের অভাব, জনগনের সচেতনতার অভাব সহ আরো নানাবিধ প্রতিকূলতার মাঝে এত সীমিত সময়ের ভেতরে প্রায় নির্ভূল ভাবে এই বিশাল কর্মযজ্ঞ সম্পন্ন করাটা কতটা কষ্টকর ছিলো তা এই প্রকল্পের সাথে জড়িত প্রতিটি ব্যাক্তিমাত্রই উপলদ্ধি করতে পেরেছেন। সকলের এত কষ্টের এই কর্মপ্রচেষ্টা বাংলাদেশের জনগণের কাজে আসলেই সকলের কষ্ট সার্থক হবে।

যাই হোক, যে কারণে তাড়াহুড়া করে এতকিছু বলা.. “অপারেশন নবযাত্রা” নামে বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা সফল ভাবে পরিচালনার প্রাথমিক স্বীকৃতি স্বরুপ ID WORLD International Congress এর ID People Awards 2008-এ বাংলাদেশের “ন্যাশনাল আইডি” প্রকল্পের পক্ষ থেকে মেজর জেনারেল সফিকুল ইসলাম The ID Outstanding Achievement Award এর জন্য মনোনিত হয়েছেন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এধরনের বড় কর্মযজ্ঞ সম্পন্ন করা আরো বেশ কিছু প্রকল্পের পাশাপাশি আমাদের প্রকল্প স্হান করে নেয়ায় আমরা গর্বিত। এই প্রতিযোগীতায় জয়ী হতে আমাদের অনেক ভোটের প্রয়োজন। আপনার একটি ভোট পারে এই দেশের জন্য বিশেষ একটি সম্মান বয়ে আনতে। ID Outstanding Achievement Award এ বাংলাদেশকে জয়ী করতে সকলের সহযোগীতা একান্ত ভাবে কাম্য।

ভোট দেয়ার জন্য ক্লিক করুন-
http://www.idworldonline.com/index.php?id=idpa08

(এই খবরটি সকল ফোরাম, সাইট এবং পত্রিকায় ছড়িয়ে দিতে এগিয়ে আসুন। ইয়াহু গ্রুপ বা গুগল গ্রুপে গ্রুপে লিংকটি পাঠিয়ে দিয়ে সবাইকে ভোট দিতে উৎসাহী করার অনুরোধ রইলো।)
লেখক: তিভুজ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: