নিজের একটা ওয়েব সাইট( ধারাবাহিক) পর্ব-৬


এই বার আসুন আমাদের তৈরি করা সাই্ট টি টেস্টিং এবং হোস্ট করি।


File মেনু হতে Publish এ ক্লিক করুন।


Location হতে C:\Local Publish এ ক্লিক করুন এবং Publish বাটনে ক্লিক করুন।


কাজ শেষে done বাটনে ক্লিক করুন এবং WYSIWYG প্রোগ্রামটি মিনিমাইজ করে নিন। এবার My computer অপেন করুন, C: ড্রাইভে প্রবেশ করুন এবং Local Publish ফোল্ডারটি অপেন করে নিন। Index.html ফাইলটিতে ডাবল ক্লিক করে তা চালু করে দেখুন কোন সমস্যা আছে কিনা।


যদি সব কিছু ঠিক থাকে, তাহলে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিন এবং আপনার Filezilla প্রোগ্রামটি চালু করুন। সার্ভারের সাথে কানেক্ট করুন ( ftp address , Username and password দিন)। এবার Remote site এর htdocs ফোল্ডার এ প্রবেশ করে আগের আপলোড করা ফাইলগুলো ডিলিট করে দিন এবং Local site হতে C: Drive এ Local Publish ফোল্ডার নির্ধারন করে নিন এবং File name List এর সবগুলো ফাইল সিলেক্ট করে ড্রাগ করে রিমোট সাইটের htdoes ফোল্ডারে ড্রপ করে দিন।


এই আপলোডিং এর কাজটা আপনি চাইলে WYSIWYG Web Builder দিয়েও করতে পারেন। মিনিমাইজ করা WYSIWYG Web Builder প্রোগ্রামটি maximize করে নিন। এবার file মেনু হতে Publish ক্লিক করুন। Add বাটনে ক্লিক করুন।


Type: এর ড্রপ ডাউন বক্স হতে Remote সিলেক্ট করুন, URL: এ আপনার সাইট এর ইউ আর এল টি টাইপ করে দিন । যেমনঃ http://microtest.hostbangla.0lx.net ( আপনি আপনার সাইটের নাম দিন)। Host: এ আপনার Ftp হোস্ট এড্রেস দিন। যেমনঃ ftp.0lx.net ( আপনি আপনার Ftp হোস্ট এড্রেস দিন)।Username এবং password এ আপনি আপনার ftp username এবং ftp password টাইপ করে দিন।

Remote Folder : এ /htdocs টাইপ করে দিন। এবার Test Connection এ ক্লিক করে দেখুন, কানেকশন রেজাল্ট সাকসেস আসে কিনা। সাকসেস হলে OK বাটনে ক্লিক করুন।



এবার ftp.0lx.net সিলেক্ট করুন এবং Publish বাটনে ক্লিক করে অপেক্ষা করুন আপলোড প্রক্রিয়া শেষ হওয়ার জন্য।

কিছু কথাঃ এইভাবে হয়তো আমরা মূল HTML কোড না জেনেই একটা আর্কষনীয় সাইট তৈরি করে নিতে পারি, কিন্তু মূল HTML এর কিছুই জানা হলো না। তাই মূল HTML কোডিং জানাটা জরুরী। ইনশাল্লাহ আশা আছে , পরবর্তীতে HTML এবং CSS এর উপর একটা ধারাবাহিক টিউটোরিয়াল লেখার ।

এই ধারাবাহিকের এইচ টি এম এল এর উপর ভিত্তি করে সাইট হোস্ট করার কাজ এখানেই শেষ, আগামী ধারাবাহিক পর্ব-৭ এ হতে আমরা পি এইচ পি স্ক্রীপ্ট দিয়ে সাইট হোস্ট করার কাজগুলো দেখবো।

টিপসঃ WYSIWYG Web builder দিয়ে পেইজ তৈরি করলেও, দুঃখের বিষয় এতে ইউনিকোড সাপোর্ট নেই, তাই ইউনি কোড সার্পোট এর জন্য আপনাকে Front Page দিয়ে পেইজ তৈরি করুন। এখন প্রশ্ন হলো WYSIWYG Web builder দিয়ে করা পেইজে কি বাংলা যুক্ত করা যাবে না। যাবে, একটু ঘুরিয়ে করতে হবে। আসুন তাহলে বাংলা যুক্ত করি।

প্রথম কথা হলো আপনার কম্পিউটারে বাংলা ইউনিকোড সাপোর্ট থাকতে হবে এবং ইউনিকোড টাইপিং সফটওয়্যারও প্রজয়োজন হবে। অভ্র কী বোর্ড ডাউনলোড করে নিন। কাজটা বিজয় দিয়েও করতে পারেন, যদি বিজয়ে ইউনিকোড সার্পোট থাকে ( আমি ঠিক জানি না বিজয়ে এই সুবিধা সংযুক্ত করেছে কিনা। )

এবার আপনি যে পেইজটিতে বাংলা যুক্ত করতে চান তার জন্য C Drive এর Local publish ফোল্ডার প্রবেশ করুন এবং উক্ত ফাইলটি মাউসের ডানবাটনে ক্লিক করে openwith এ মাউস পয়েন্টার রেখে Notepad এ ক্লিক করুন।

 

যেমনঃ আমি index.html ফাইলটিতে বাংলা সংযোগ করতে চাই।


আপনি টাইটেল হিসাবে বাংলা দেখতে চাইলে tile ট্যাগ টার ভিতর বাংলা টাইপ করুন।

একই ভাবে বডি তে বাংলা লেখার জন্য নিচের লাইনটা খুজে বের করুন এবং আপনি যা কিছু লিখতে চান তা বাংলায় টাইপ করে নিন।


এবার নোট প্যাড এডিট করা ফাইলটি সেইভ করার জন্য File Savs as ক্লিক করুন।



এবার Encoding হতে UTF-8 নিধারন করে Save বাটনে ক্লিক করুন এবং রিপ্লেস করার জন্য OK বাটনে ক্লিক করুন।

এবার উক্ত ফাইলটি অপেন করে দেখুন।


আপনি পুনরায় filezilla দিয়ে শুধুমাত্র পরিবর্তন করা পেইজটি আপলোড করে নিন।

2 Responses to “নিজের একটা ওয়েব সাইট( ধারাবাহিক) পর্ব-৬”

  1. ..CYCLONE of DEVILZ.. Says:

    Type: এর ড্রপ ডাউন বক্স হতে Remote সিলেক্ট করুন, URL: এ আপনার সাইট এর ইউ আর এল টি টাইপ করে দিন । যেমনঃ http://microtest.hostbangla.0lx.net ( আপনি আপনার সাইটের নাম দিন)। Host: এ আপনার Ftp হোস্ট এড্রেস দিন। যেমনঃ http://ftp.0lx.net ( আপনি আপনার Ftp হোস্ট এড্রেস দিন)।Username এবং password এ আপনি আপনার ftp username এবং ftp password টাইপ করে দিন।

    Remote Folder : এ /htdocs টাইপ করে দিন। এবার Test Connection এ ক্লিক করে দেখুন, কানেকশন রেজাল্ট সাকসেস আসে কিনা। সাকসেস হলে OK বাটনে ক্লিক করুন
    ———– Ftp হোস্ট কই পামু ভাই

  2. kalamju Says:

    ভাইজান,

    আপনাকে অনেক………………………. ধনငবাদ .
    আপনে কি কাতারে থাকেন ?


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: